ভোররাতে রাজশাহীতে দুর্বল আম্ফান, ব্যাপক ক্ষতি আমের

9

স্টাফ রিপোর্টার: সুপার সাইক্লোন আম্ফান  দুর্বল হয়ে রাজশাহীতে প্রবেশ করেছে বৃহস্পতিবার ভোররাতে। এরপর আরো দুর্বল হয়ে যায় আম্ফান।

রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, ভোররাত ২টা ৫৫ মিনিটে আম্ফান প্রবেশ করে এই অঞ্চলে। ওই সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিলো ঘন্টায় ৬২ কিলোমিটার। বাতাসের এই গতিবেগ ছিলো মাত্র তিন মিনিট। এরপর ধীরে ধীরে কমে আসে বাতাসের বেগ।

এর আগে আম্ফানের প্রভাবে বুধবার সন্ধ্যা থেকে রাজশাহীতে শুরু হয় দমকা হাওয়া ও বৃষ্টিপাত। গত ২৪ ঘন্টায় রাজশাহীতে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৮১ মিলিমিটার।

এদিকে, আম্ফানে রাজশাহী ছাড়াও নওগাঁ ও চাপাইনবাবগঞ্জে আমের ব্যাপক ক্ষতি হয়েছে। গাছ থেকে ঝরে পড়েছে বেশিরভাগ আম। বিভিন্ন এলাকায় কাঁচা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হবার খবর পাওয়া গেছে। তবে এনিয়ে প্রাণহানির খবর মেলেনি।

রাজশাহী আবহাওয়া অফিসেরভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল উদ্দিন বলেন, আম্ফানের যেন মূল গতিবেগ ছিলো তা রাজশাহী পৌঁছার আগেই দুর্বল হয়ে পড়েছে। ঝড় হিসেবেই রাজশাহী ও তার পার্শ্ববর্তী এলাকায় প্রবেশ করে আম্ফান।

এর স্থায়িত্ব ছিলো আধাঘন্টারমত। এর প্রভাবে রাজশাহী অঞ্চলে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যায়। সেইসাথে ভারি বৃষ্টিপাতও হয়।

আম্ফানে রাজশাহীতে আমের ব্যাপক ক্ষয়ক্ষতির তথ্য নিশ্চিত করে ক্ষতির পরিমাণ নিরুপন চলছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক হামিদুল হক।

আপনার মন্তব্য