রাজধানীর আদলেই ফুটপাতে ব্যবসা রাজশাহীতে

14
রাজধানীর আদলেই ফুটপাতে ব্যবসা রাজশাহীতে

স্টাফ রিপোর্টার: রাজধানী ঢাকারমতই বিকেল চারটা থেকে রাত ১০টা পর্যন্ত রাজশাহী নগরীর ফুটপাতে ব্যবসা করা যাবে। তবে ব্যস্ততম সড়কের এসব ফুটপাত থেকে বিকিকিনি শেষে সরিয়ে নিতে হবে মালামাল। মালামাল রাখা যাবেনা রাস্তা কিংবা ফুটপাতে।

বিকল্প কর্মসংস্থান সৃষ্টি না হওয়া পর্যন্ত ব্যবসায়ীদের এভাবে ব্যবসার সুযোগ দেবে রাসিক। নগরীর ব্যবস্ততম এলাকার ফুটপাত ব্যবসায়ীদের নীতিমালা চুড়ান্ত করছে রাসিক। সোমবার দুপুরে নগরভবনের সিটি হল সভাকক্ষে সংশ্লিষ্ট সব পক্ষের সাথে মতবিনিময় করেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

সভায় মেয়র লিটন বলেন, নাগরিকদের নির্বিঘ্নে চলাচল নিশ্চিত করতে ফুটপাত উন্মুক্ত রাখতে হবে। সাহেব বাজার, লক্ষ্মীপুরেরমত নগরীর ব্যস্ততম এলাকার ফুটপাত ব্যবসায়ীদের নিয়ন্ত্রণের নীতিমালা চূড়ান্ত হচ্ছে। এই নীতিমালা বাস্তবায়ন হলে সুফল পাবে নগরবাসী।


মেয়র লিটন বলেন, ফুটপাত বা ভ্রাম্যমান ব্যবসায়ীদের বিশেষ ভ্যান দেবে রাসিক। ওই ভ্যানে পণ্যের পসরা সাজাবেন ব্যবসায়ীরা। এরই মধ্যে দুই মডেলের ভ্যান তৈরী হয়েছে।
আরো কয়েকটি মডেল প্রস্তুত করা হচ্ছে। ভ্যান তৈরির পর এসব ভ্যান বিতরণ করা হবে ভ্রাম্যমান ব্যবসায়ীদের মাঝে। এরপরই নীতিমালা কঠোরভাবে বাস্তবায়নে যাবে রাসিক।


রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শাওগাতুল আলমের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু, কাউন্সিলর নিযাম উল আযীম, আব্দুস সোবহান লিটন, রুহুল আমিন টুনু প্রমুখ।

উল্লেখ্য, গত ৯ এপ্রিল বিশেষ সভায় নগরীর ফুটপাত ব্যবসায় বিকাল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত সময়সীমা বেধে দেয় রাসিক। কিন্তু রমজান মাস উপলক্ষে মাঝে এই নিয়ম শিথিল ছিলো। এখন নতুন করে নীতিমালা বাস্তবায়নে যাচ্ছে নগর সংস্থা।

আপনার মন্তব্য