রাজশাহীতে নানান আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

27
রাজশাহীতে নানান আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে নানান আনুষ্ঠানিকতায় পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস। এনিয়ে রোববার দিনভর বিভিন্ন কর্মসূচি পালন করে রাজশাহী আওয়ামী লীগ। রাজশাহী জেলা প্রশাসন, জেলা পরিষদসহ বিভিন্ন সরকারী দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠান পালন করে দিনটি।

এ উপলক্ষ্যে সকালে নগরীর সিএন্ডবি মোড় থেকে র‌্যালি বের করে জেলা প্রশাসন। নগরীর প্রধান প্রধান সড়ক ঘুরে ওই র‌্যালী শেষ হয় জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে। পরে সেখানে জাতির জনকের প্রতিকৃতিতে অর্পণ করা হয় শ্রদ্ধাঞ্জলি।

এরপর বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। একই স্থানে ‘শিশুর স্বাস্থ্য সচেতনতা, পুষ্টি ও খাদ্য’ সম্পর্কে আলোচনা অনুষ্ঠান হয়।

রাজশাহীর জেলা প্রশাসক এসএম আবদুল কাদেরের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান। বিশেষ অতিথি ছিলেন-পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক এম খুরশীদ হোসেন, রাজশাহী নগর পুলিশ কমিশনার একেএম হাফিজ আক্তার, জেলার পুলিশ সুপার মো. শহীদুল্লাহ ও রাজশাহী সিটির প্রথম মেয়র অ্যাডভোকেট আবদুল হাদি।

সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে দিবসের আনুষ্ঠানিকতা শুরু করে নগর আওয়ামী লীগ। পরে সেখানকার স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান নেতারা।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য ও নগর সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন, সিনিয়র সহসভাপতি শাহিন আক্তার রেনী, সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ নগরের শীর্ষনেতারা এসব কর্মসূচিতে অংশ নেন

জেলা পরিষদের উদ্যোগেও দিনটি উদযাপন করা হয়েছে। রোববার শহিদ এএইচএম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার পরিষদ সদস্যদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন। এরপর বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা হয়। পরে শিশু দিবসের ওপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

দিবসটি উপলক্ষে রাজশাহী কলেজ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এছাড়া রাজশাহীর সকল শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনা ও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। বাদ যোহর সকল মসজিদে মিলাদ মাহফিল ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে সুবিধামত সময়ে প্রার্থনা অনুষ্ঠিত হয়।

আপনার মন্তব্য