রাজশাহীতে ফগার মেশিন চললো চার বছর পর!

56

স্টাফ রিপোর্টার: মশা নিধনে রাজশাহী নগরীতে ফগার মেশিন চললো গুনে গুনে চার বছর পর। যদিও রাজশাহী নগরীর ১৪ পয়েন্টে ডেঙ্গু জীবানুবাহী এডিস মশার লার্ভা পেয়েছে স্থানীয় স্বাস্থ্য দপ্তরের কীটতাত্ত্বিক দল।

সেই এডিস মশা নিধনে ফগার মেশিন নামালো রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। শুক্রবার বিকেলে নগরীর ১৩ নং ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ের সামনের থেকে শুরু হয়েছে বিশেষ এই কার্যক্রম।

রাসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন ডলার বলেন, সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের ঘোষণা অনুযায়ী নগর এলাকায় মশা নিধন কাজ শুরু হয়েছে।

শুক্রবার ফগার মেশিনে ওষুধ স্প্রে কার্যক্রম শুরু হয়। প্রথম দিন নগরীর ১৩ নং ওয়ার্ড, ১২ নং ওয়ার্ড এলাকা এবং পদ্মা নদীরধারে ভিআইপি এলাকায় মশা নিধন কাজ চলেছে।

এসময় ছয়টি ফগার মেশিন দিয়ে ওষুধ স্প্রে করা হয়। শনিবার নগরীর ১, ৪ এবং ১১ নং ওয়ার্ডে ওষুধ স্প্রে করা হবে। পর্যায়ক্রমে প্রতিটি ওয়ার্ডে এই কার্যক্রম চালাবে রাসিক।

তিনি আরো বলেন, এডিস মশার লার্ভা কোন কোন এলাকায় আছে, সেটি দেখতে রাসিকের টিম কাজ করছে। সেসব এলাকায় পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদার করা হবে।

পরিবেশের জন্য ফগার মেশিনের ধোঁয়া ক্ষতিকর বিবেচনায় ২০১৫ সালে এই প্রক্রিয়ায় মশা নিধন বন্ধ করে রাসিক। এরপর ড্রেনে ড্রেনে মশার লার্ভা নিধনেও কাজ করে নগর কর্তৃপক্ষ। তবে দীর্ঘদিন ধরে সেই কাজও বন্ধ রয়েছে।

আপনার মন্তব্য