রাজশাহীতে বিজিবির পাল্টা গুলিতে বিএসএফ জওয়ান নিহত

6559
সীমান্ত অপরাধ দমনে কড়া নজরদারি রাজশাহী বিজিবির

রাজশাহীর চারঘাট সীমান্তে বিজিবির পাল্টা গুলিতে ভারতীয় সীমান্তরক্ষি বাহিনীর (বিএসএফ) এক জওয়ান নিহত হয়েছেন। আহত হয়েছেন আরেকজন। 

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে চারঘাটের বালুঘাট এলাকায় বড়াল নদীর পদ্মার মোহনায়  ইলিশ শিকারে নামা এক জেলেকে আটক নিয়ে দুপক্ষের মধ্যে গোলাগুলি হয়।

 চারঘাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমিত কুমার সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেছেন।

 তিনি জানান, জেলে আটকের ঘটনাটি নিয়ে বিকেল ৪টার দিকে বিজিবি ও বিএসএফ কমাণ্ডার পর্যায়ের পতাকা বৈঠকের কথা ছিলো। কিন্তু এক ঘন্টা পিছিয়ে  ৫টা ৪০ মিনিটে পতাকা বৈঠকে উপস্থিত হয় বিএসএফ। 

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, মুর্শিদাবাদের জলঙ্গির চর পাইকমারির জিরো পয়েন্টে বিএসএফ-এর সঙ্গে বিজিবির গুলির লড়াইের ঘটনা ঘটেছে। এতে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে বিএসএফের হেড কনস্টেবল বিজয় ভান সিং।

গুলিবিদ্ধ হয়ে মুর্শিদাবাদ মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন  কনস্টেবল রাজবীর যাদব।

তবে এনিয়ে এখনো বিজিবি পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

তবে বিকেলে বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর আসিফ বুলবুল সাংবাদিকদের জানিয়েছিলেন, ভারতীয় একজন জেলে তাদের কাছে আটক রয়েছে। 

এ নিয়ে ৪টার দিকে বিজিবি ও বিএসএফ কমাণ্ডার পর্যায়ে পতাকা বৈঠক ডাকা হয়েছে। তারপরই বিস্তারিত বলা যাবে। এরপর থেকে বিজিবির কোনও কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এদিকে, পদ্মায় ইলিশ শিকার প্রতিরোধ অভিযানে থাকা চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, প্রজনন মৌসুমের জন্য এখন নদীতে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা রয়েছে।

এ অবস্থায় জেলেরা যেন নদীতে ইলিশ শিকার করতে না পারে সে জন্য বিজিবি সদস্যদের নিয়ে বৃহস্পতিবার সকালে নদীতে তিনি অভিযানে গিয়েছিলেন।

পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশের সীমানার ভেতর একটি নৌকায় করে তিনজন ভারতীয় জেলে ইলিশ শিকারে পান তারা। ভারতীয় জেলেদের আটকের চেষ্টা করলে তাদের দুজন পালিয়ে যান। ধরা পড়েন প্রণব মণ্ডল নামের এক ভারতীয় জেলে। 

ওই দুই জেলে পালিয়ে যাবার কিছুক্ষণ পর  বিএসএফ সদস্যরা বাংলাদেশের ভূখণ্ডে ঢুকে গুলি ছুঁড়তে শুরু করে। প্রতিবাদ জানিয়ে এসময় বিজিবিও পাল্টা গুলি চালায়। এরই এক পর্যায়ে পিছু হটে বিএসএফ।

আরিফুল ইসলাম আরো বলেন, এ ঘটনার পর একজন ভারতীয় জেলেকে আটক করে বিজিবির চারঘাট করিডোর সীমান্ত ফাঁড়িতে আনা হয়। জব্দ করা হয়েছে তার ইলিশ শিকারের জালও।

আপনার মন্তব্য