আইপিএলে আসছে চমক!

58

খেলাধূলা ডেস্ক: এবার আইপিএলে আসছে চমক। আর এতে ভিন্ন মাত্রার যোগ হতে পারে ‘পাওয়ার প্লেয়ার’ নামের নতুন নিয়ম।

এ ব্যাপারে ভারতের একাধিক গণমাধ্যম জানায়,এই প্রস্তাব প্রাথমিকভাবে অনুমোদন পেয়েছে। আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে তা নিয়ে কথা হবে। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।

জানা যায়, চূড়ান্ত একাদশ নয়, প্রতিটি দল ১৫ জনের নাম ঘোষণা করবে। পরে যেকোনো সময়ে উইকেট পড়লে বা ওভারের শেষে এক জনের বিকল্প হিসেবে পনেরো জনের মধ্যে থেকে বাইরে থাকা কোনো ক্রিকেটারকে নামিয়ে দেওয়া যাবে।

এ ব্যাপারে বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেন, ‘আমরা এমন একটি পরিস্থিতির কথা বলছি, যেখানে কোনো দল চূড়ান্ত একাদশের নাম ঘোষণা করবে না। তার বদলে ১৫ জনকে বেছে রাখবে। সেই পনেরো জনের মধ্যে থেকে কাউকে প্রয়োজনের সময় মাঠে নামিয়ে দেওয়া হবে।’


তিনি আরও বলেন, ‘মনে করুন, শেষ ওভারে কোনো দলকে ২০ রান তুলতে হবে। আর ডাগ আউটে আন্দ্রে রাসেলের মতো কেউ বসে আছে। যে পুরো সুস্থ না থাকায় প্রথম একাদশে ছিল না। এবার রাসেলকে ওই অবস্থায় নামিয়ে দিতে পারে টিম ম্যানেজমেন্ট।

আবার ধরুন, শেষ ওভারে প্রতিপক্ষের দরকার ছয় রান। জশপ্রীত বুমরাহ’র মতো কোনো বোলার বাইরে রয়েছে। তখন কী করবে সেই ফিল্ডিং টিমের অধিনায়ক? সোজা বুমরাহকে মাঠে নামিয়ে দেবে। এই নিয়মটা চালু হলে সেটা একটা দারুণ সিদ্ধান্ত হবে।

আপনার মন্তব্য