ধোনিকে ডিঙিয়ে এবার ‘হিটম্যান’ রোহিত

7
ধোনিকে ডিঙিয়ে এবার ‘হিটম্যান’ রোহিত

খেলাধূলা ডেস্ক: ক্রিকেট খেলায় একেক দর্শকের পছন্দ একেকরকম। কেউ তৃপ্তি খুঁজে পান বোলিংয়ে, আবার কেউ ব্যাটিংয়ে। কিন্তু প্রায় সব দর্শকই ব্যাটসম্যানদের ব্যাটে যে ছয় দেখতে চান তা নিয়ে কোনো দ্বিধা নেই।বিশ্বে ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যানদের সুনাম যুগ যুগ ধরেই। সুনীল গাভাস্কার, শচীন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনি কিংবা হালের বিরাট কোহলি, রোহিত শর্মা- ক্রিকেট ইতিহাসের অনেক বাঘা বাঘা ব্যাটসম্যানই জন্ম নিয়েছেন ভারতে।

ব্যাটসম্যানদের যেই ছক্কা মানুষ সবচেয়ে বেশি উপভোগ করে সেই ছক্কা হাঁকানোর তালিকায় ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে উঠে এসেছেন রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ (রোববার) বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছে ভারত।যেখানে ইনিংস উদ্বোধনে আসনে রোহিত। ১৬তম ওভারের প্রথম বলে ডিপ স্কয়ার লেগের উপর দিয়ে ছক্কা হাঁকান তিনি। আর এই ছয়ের মাধ্যমে ধোনির ৩৫৪ ছক্কা ছাড়িয়ে ভারতের ইতিহাসে সর্বোচ্চ ছক্কার মালিক হন রোহিত।

আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত ৩৫৫ ছ্ক্কার মালিক রোহিত, ওয়ানডেতে ছয় মেরেছেন ২২১ টি। টি-টোয়েন্টিতে ১০২ ও টেস্টে ৩২ ছক্কা আছে তার। ভারতের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ ২৬৪ ছক্কার মালিক কিংবদন্তি শচিন টেন্ডুলকার, চতুর্থ ‍সর্বোচ্চ ২৫১ ছয় যুবরাজ সিংয়ের। ২৪৭ ছক্কা নিয়ে পঞ্চম স্থানে আছেন সৌরভ গাঙ্গুলি।

তবে তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়েছেন ক্যারিবীয়ান ব্যাটিং দানব ক্রিস গেইল। ৫২১ ইনিংসে ৫২০ ছক্কার মালিক তিনি। দ্বিতীয় ও তৃতীয়তে আছেন শহিদ আফ্রিদি ও ব্রেন্ডন ম্যাককালাম। আফ্রিদি ৪৭৬ ও ম্যাককালাম ৩৯৮ ছয়ের মালিক। এছাড়া তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানে আছেন রোহিত ও ধোনি

আপনার মন্তব্য